বিশেষ প্রতিনিধি।। দেশের ১৯টি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃষ্টিপাত কম থাকায় আগামীকাল রবিবারের আগে গরম কমার সম্ভাবনা কম। ফলে এ সময় পর্যন্ত ভাপসা গরম সহ্য করতে হবে। রবিবারের পর থেকে সারা দেশে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে, তখন গরমের তীব্রতা কমে আসবে।

গতকাল শুক্রবার সন্ধ্যায় এসব তথ্য জানায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এর আগের দিন ২৭ জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাওয়ার তথ্য দেয় সংস্থাটি।
আবহাওয়াবিদ মো. আবদুল মান্নান কালের কণ্ঠকে বলেন, বর্তমানে টাঙ্গাইল, সিলেট, চুয়াডাঙ্গা, রংপুর বিভাগের আট জেলা ও রাজশাহী বিভাগের আট জেলাসহ মোট ১৯টি জেলায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাছে, যা অব্যাহত থাকতে পারে আগামীকাল রবিবার পর্যন্ত। এরপর বৃষ্টিপাত বাড়ার সম্ভাবনা রয়েছে। তখন তাপমাত্রা কমে আসবে।

গরম বেশি অনুভূত হওয়ার কারণ সম্পর্কে আবহাওয়াবিদরা জানিয়েছেন, দেশের ওপর দিয়ে মৌসুমি বায়ু সক্রিয় এবং বাতাসে আর্দ্রতা আছে। এ ছাড়া বৃষ্টির পরিমাণও কমে গেছে। তবে আসছে সপ্তাহের শুরুতে এ অবস্থার পরিবর্তন হওয়ার আশা করছেন তাঁরা।

অন্যদিকে গতকাল সন্ধ্যায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, আজ চট্টগ্রাম চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। একই সঙ্গে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ছিল বদলগাজী ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত ছিল বগুড়ায় ১৮ মিলিমিটার।

Share.
Exit mobile version