বিশেষ প্রতিনিধি।। পানির অভাবে পাট পচানো নিয়ে বিপাকে পড়েছেন পাবনার সুজানগর উপজেলার কৃষকরা।

আষাঢ় মাস শেষ হতে চললেও উপজেলায় কাঙ্খিত বৃষ্টিপাতের দেখা নেই। আর সে কারণে উপজেলার অধিকাংশ খাল, বিল, ডোবা এবং জলাশয়ে তেমন কোন পানি নেই। এমনকি গাজনার বিলেও পর্যাপ্ত পানির অভাব দেখা দিয়েছে, যেটুকু পানি আছে তা পাট পচানোর জন্য যথেষ্ট নয়। ফলে পাট চাষিরা বৃষ্টির আশায় পাট কেটে কেউবা জমির পাশে, কেউবা রাস্তার পাশে, আবার কেউবা খাল, বিল বা ডোবার পাশে স্তূপ করে রেখে দিয়েছেন। এদের মধ্যে অনেকে আবার খাল, বিল বা জলাশয়ের অল্প পানিতেই পাট পচানোর চেষ্টা করছেন।
উপজেলার উলাট গ্রামের পাট চাষী রাজ্জাক মোল্লা বলেন পাটের ফলন ভালো হলেও পানির অভাবে কোনমতেই পাট কেটে পাট পচানোর জায়গা পাওয়া যাচ্ছে না। খয়রান গ্রামের কৃষক আব্দুর রহমান জানান, তিনি এ বছর ৪বিঘা জমিতে পাট আবাদ করেছেন। ফলনও ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু প্রয়োজনীয় পানির অভাবে পাট পচানো নিয়ে দুশ্চিন্তায় আছেন। জোনা রামচন্দ্রপুর গ্রামের কৃষক আনসার আলী শেখ বলেন ৩বিঘা জমির পাট কেটে জমির পাশে স্তূপ করে রেখে দিয়েছি। কিন্তু আশপাশের খাল, বিল, ডোবা ও জলাশয়ে পর্যাপ্ত পানি না থাকায় পচাতে পারছি না।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাফিউল ইসলাম বলেন চলতি মাসে যে বৃষ্টিপাত হয়েছে তা পাট পচানোর জন্য যথেষ্ট নয়।‌ ফলে পাট চাষিরা অল্প পানিতেই বিকল্প কৌশলে পাট পচানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

Share.
Exit mobile version