বিশেষ প্রতিনিধি।। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে মাদকবিরোধী সচেতনতা তৈরি করতে বেশকিছু উদ্যোগ গ্রহণ করতে শিক্ষা মন্ত্রণালয়কেও অনুরোধ করা হয়। সেই পরিপ্রেক্ষিতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার রোধে শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাসেম্বলিতে মাদকবিরোধী শপথ বাক্য পাঠসহ বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে সরকার।

বুধবার (২৭ জুলাই) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এ সংক্রান্ত নির্দেশনা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পাঠানো হয়।

অধিদপ্তরের উপপরিচালক (সাধারণ প্রশাসন) বিপুল চন্দ্র বিশ্বাসের সই করা নির্দেশনায় বলা হয়, মাদকের অপব্যবহার ও অবৈধ পাচার রোধে মানুষের বিবেক, নৈতিকতা, মূল্যবোধ ইত্যাদির উন্নয়ন ঘটিয়ে পারিবারিক, সামাজিক ও পারিপার্শ্বিক পর্যায়ে মাদকদ্রব্যের বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টি এবং সামাজিক উদ্বুদ্ধকরণের মাধ্যমে মাদকের চাহিদা কমাতে অধিদপ্তরের অধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হলো।

অধিদপ্তরের নির্দেশনার মধ্যে আরও রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানে গঠিত মাদকবিরোধী কমিটির কার্যক্রম সক্রিয়করণ; শিক্ষার্থীদের মধ্যে মাদক পরিহারে বিতর্ক, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা এবং খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা।

Share.
Exit mobile version