রফিকুল ইসলাম রনি।। আগরপুর পুলিশ তদন্ত কেন্দ্র  চত্বরের পতিত জমিতে চাষ করা হয়েছে বিভিন্ন জাতের ফলজ গাছ। কেন্দ্রটিতে সবুজের সমারোহ সৃষ্টি হয়েছে। 

পতিত জমির সদ্ব্যবহার ও সবুজ শ্যামল মনোরম পরিবেশ তৈরি করে বেশ সুনাম কুড়িয়েছে বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার আগরপুর পুলিশ তদন্ত কেন্দ্রের কর্মকর্তা (আইসি) সঞ্জীব চন্দ্র শিল।

করোনা ভাইরা‌সের সংক্রমণের আগেও তদন্ত কেন্দ্রের পাশের  জায়গা পতিত অবস্থায় ছিল। বর্তমানে ওই জায়গায় বিভিন্ন ধরনের ফলগাছ চাষ করা হয়েছে। 

যার কারণে বদলে গেছে তদন্ত কেন্দ্রের বা‌হি‌রের দৃশ্য। চিরচেনা এ সবুজ দৃশ্য থানায় সেবা নিতে আসা মানুষের নজর কেড়েছে।  নজর কেরেছে পুলিশী উপরোক্ত কর্মকর্তাদের।

আশাকরা যাচ্ছে এতে সেবা প্রত্যাশীরা তাদের বসতবাড়ির পতিত জমিতে ফল গাছ চাষে আগ্রহী হয়ে উঠবে।

দেখা গেছে,  ইট পাথরে ঘেরা তদন্ত  চত্বর এখন ফলগাছের মাঠ। সেখানে কমলা, মাল্টা, পেয়ারা, বড়োইসহ আনারস  বাগান রয়েছে। 

আগরপুর পুলিশ তদন্ত কেন্দ্রের  কর্মকর্তা (আইসি) সঞ্জীব চন্দ্র শিল ব‌লেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা ও বরিশাল জেলা পুলিশ সুপার মহোদয়ের আর্থিক সহযোগিতা  তদন্ত কেন্দ্রের পতিত জমিতে বিভিন্ন প্রজাতী ফলগাছ রোপণ করার উদ্যোগ নিয়েছি ও আমি বাস্তবায়ন করেছি।

তিনি আরও বলেন, ‘দেশের সব সরকারি-বেসরকারি অফিসের প্রচুর পরিমাণে পতিত জমি রয়েছে। এসব জমিতে যদি চাষ করা যায় তাহলে ফল বা সবজির উৎপাদন অনেক বাড়বে। যা দেশের মানুষের ফলের ও সবজির চাহিদা পূরণে কিছুটা হলেও ভূমিকা রাখবে।’

Share.
Exit mobile version