আন্তর্জাতিক ডেস্ক।। ইতিহাসের অন্যতম দীর্ঘ ঘূর্ণিঝড় আছড়ে পড়ল পূর্ব আফ্রিকার মালাউইতে। পরিসংখ্যান বলছে, ইতিমধ্যেই ৩২৬ জনের মৃত্যু হয়েছে ঘূর্ণিঝড়ের জেরে। তবে হতাহতের সংখ্যা আরও বাড়বে বলেই অনুমান উদ্ধারকারীদের। ঝড়ের ফলে ঘরছাড়া হয়েছেন প্রায় ১ লক্ষ ৮৩ হাজার মানুষ।

মালাউইয়ের জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে জানানো হয়েছে, ফেব্রুয়ারির শেষের দিকে দক্ষিণ আফ্রিকার সমুদ্র উপকূলবর্তী দেশগুলিতে আছড়ে পড়ে শক্তিশালী সাইক্লোন ফ্রেডি। তারপরে টানা বৃষ্টির জেরে বিপর্যস্ত হয়ে পড়ে মালাউই। প্রবল বৃষ্টির জন্য ক্ষয়ক্ষতির খবর মিললেও উদ্ধারকাজ শুরু করা যায়নি। অবশেষে বুধবার বৃষ্টি থামার পর থেকেই ৩২৬ জনের মৃতদেহ উদ্ধার করা গিয়েছে।

ভয়াবহ এই সাইক্লোনকে ইতিহাসের অন্যতম দীর্ঘ সাইক্লোন বলে অভিহিত করেছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। তাঁদের মতে, প্রশান্ত মহাসাগরে এ ঘূর্ণিঝড়ের উৎপত্তি। আফ্রিকার দক্ষিণ প্রান্তের দেশগুলি পেরিয়ে পূর্বে ভারত মহাসাগরের দিকে ধেয়ে আসে ফ্রেডি। সেই সময়েই আরও বেশি শক্তি সঞ্চয় করে পূর্ব আফ্রিকায় আছড়ে পড়ে ঘূর্ণিঝড়। ফেব্রুয়ারির শেষ থেকে মার্চের মাঝ পর্যন্ত প্রায় ২০ দিন ধরে তাণ্ডব চালিয়েছে সাইক্লোন ফ্রেডি।

ঘূর্ণিঝড়ের প্রভাব পড়েছে মালাউইয়ের প্রতিবেশী দেশগুলিতেও। সেখানেও লাফিয়ে বাড়ছে মৃত্যুমিছিল। ইতিমধ্যেই আন্তর্জাতিক সাহায্যের জন্য আবেদন জানিয়েছেন মালাউইয়ের প্রেসিডেন্ট ল্যাজারাস চাকওয়েরা। ক্ষতিগ্রস্ত দেশ মোজাম্বিকের প্রেসিডেন্টও একই আবেদন জানিয়েছেন। সূত্র: রয়টার্স।

Share.
Exit mobile version