রাঙা প্রভাত ডেস্ক।। দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে মেগাসিটি ঢাকা। যদিও সম্প্রতি বাতাসের মান উন্নতির দিকে। তবে শুক্রবার (১৯ মে) সকালে ঢাকার বাতাসের মান আবারও অবনতি হয়েছে। দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে ঢাকা। এ তালিকায় শীর্ষে রয়েছে ভারতের রাজধানী দিল্লি।

বেশ কিছুদিন বায়ুদূষণের তালিকায় প্রথম দিকেই ছিল ঢাকার অবস্থান। বিশেষজ্ঞরা বলছেন, নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের ফলে দীর্ঘদিন ধরেই ঢাকা শহরের বাতাসের গুণমান খারাপ।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।
তবে সম্প্রতি বৃষ্টি ও আবহাওয়া শীতল থাকায় ঢাকার বাতাসের মানে উন্নতি লক্ষ করা গেছে। কিন্তু শুক্রবার সকাল ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ১৬৬, যা অস্বাস্থ্যকর। দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে রাজধানী। আগের দিন বৃহস্পতিবার (১৮ মে) সকালে ঢাকার একিউআই স্কোর ছিল ৯৭, যা দূষণের দিক থেকে ছিল মধ্যম মানের। বায়ুমানের তালিকায় ১১তম স্থানে ছিল ঢাকা।
Share.
Exit mobile version