রাঙা প্রভাত ডেক্স।।  অনেক দিন ধরেই বড় কিছুর স্বপ্নে বিভোর বাংলাদেশের ক্রিকেট। তবে কোনোভাবেই তা পরিপূর্ণতা পাচ্ছে না। বারবারই হতাশায় পুড়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। ছন্দে থাকা দলটি নিয়ে এবারও বেশ আশাবাদী বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এজন্য একাধিক পরীক্ষা-নিরীক্ষাও চালিয়েছে নির্বাচক প্যানেল।

এদিকে সামনেই এশিয়া কাপ, শিরোপার খুব কাছে গিয়েও এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট জয় করা হয়নি সাকিব-তামিমদের। এ ছাড়াও চলতি বছরই মাঠে গড়াবে সীমিত ওভারের বিশ্ব আসর। এ ফরম্যাটে শেষ চারের দাবি জাগিয়েও সমর্থকদের হতাশ করেছিল লাল-সবুজরা। তাই এবারের এশিয়া কাপ ও বিশ্বকাপই হতে পারে এর জন্য বড় মঞ্চ।

এ দুটি আসরেই শিরোপা রাজত্ব জয় করার লক্ষ্য বাংলাদেশের। এ স্বপ্নে আরেকটু বাড়তি উন্মাদনা যোগ করলেন টাইগারদের হেড কোচ চণ্ডিকা হাথুরুসিংহে।

‘হোম অব ক্রিকেট’ মিরপুরে সফরকারী আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে লড়ছে বাংলাদেশ। এ ম্যাচে বড় লিড নিয়ে শক্ত অবস্থানেই আছেন স্বাগতিকরা। তৃতীয় দিন সকালে ব্রডকাস্টারদের সঙ্গে খোশগল্পে মেতেছিলেন টাইগারদের কড়া এই হেডমাস্টার।

সেখানে তার (হাথুরু) কাছে এশিয়া কাপ ও বিশ্বকাপের রোডম্যাপ নিয়েও জানতে চাওয়া হয়। হাথুরুর সোজাসাপ্টা জবাব, এই দলটাই বাংলাদেশের ইতিহাসের সেরা।

তার (হাথুরু) ভাষ্য, আমরা এশিয়া কাপের জন্য রোডম্যাপ তৈরি শুরু করেছি। এটাই বাংলাদেশের ইতিহাসের সেরা দল। আমাদের সামনে সেরা সুযোগ আছে, এমন কিছু করার; যেটা আগে হয়নি। অন্য দলগুলোও একইভাবে প্রস্তুতি নেবে। কিন্তু আমাদের নিয়ন্ত্রণে যা আছে, আমরা সেটিই করতে চাই।

এদিকে আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় দিনের প্রথম শেষেও আধিপত্য বজায় রেখেছে বাংলাদেশ দল। ৪৮ ওভারে দুই উইকেটে বাংলাদেশের সংগ্রহ ২৫৫ রান। শান্তর অনবদ্য সেঞ্চুরিতে ৪৯১ রানের পাহাড়সমান লিড নিয়ে লাঞ্চ বিরতিতে যায় টাইগাররা। রীতিমতো রানের পাহাড়ে চাপা পড়ছে আফগানরা।

এরও আগে, প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩১২ রানের জবাবে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই টাইগার পেসারদের সামলাতে খাবি খাচ্ছিলেন আফগান ব্যাটাররা। এক এবাদত হোসেনের পেস তোপে নাজেহাল হয়ে পড়েন ইবরাহিম জাদরান-হজরতউল্লাহ যাযাইরা। পেস তোপ সামলাতে না পেরে ১৪৬ রানেই গুঁটিয়ে যায় স্বাগতিকরা। আর সে সুবাদে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে লিড পায় ১৬৬ রানের।

 

Share.
Exit mobile version