বিশেষ প্রতিনিধি।। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঢাকা-মাওয়া অংশে পরীক্ষামূলক চলাচল করেছে রেল গ্যাংকার বা ট্র্যাক কার। আজ শনিবার (১৯ আগস্ট) সকাল সাড়ে ৯ টার দিকে এটি ঢাকার গেন্ডারিয়া রেল স্টেশন থেকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের উদ্দেশে যাত্রা শুরু করে এটি। পরে সাড়ে ১১ টার দিকে মাওয়া পৌঁছায়। সেখানে কিছুক্ষণ বিরতি নিয়ে ভাঙ্গার উদ্দেশে যাত্রা করে।

চলতি পথে রেল থাকা পর্যবেক্ষক দল ঢাকা-মাওয়া অংশে স্থাপিত রেল লাইনের বিভিন্ন পয়েন্টে ও স্টেশনে ত্রুটি বিচ্যুতিগুলো পর্যবেক্ষণ করে। পরে মাওয়া থেকে বেলা ১২ টার দিকে গ্যাংকারটি মাওয়া থেকে ভাঙ্গার উদ্দেশে ছেড়ে যায়।

পদ্মা সেতু রেলওয়ে প্রকল্পের ব্যবস্থাপক-২ বিগ্রেডিয়ার জেনারেল জামিউল রহমান জানিয়েছেন, আমরা আজ রেল ট্র্যাক দিয়ে পরীক্ষামূলক ৮১ কিলোমিটার ট্রায়াল রান করেছি। সকাল ৯টা ১৭ মিনিটে গেন্ডারি থেকে রওনা শুরু করে। কেরাণীগঞ্জ কিছু কাজ ছিল, সেটা পরিদর্শন করেন আমাদের ডিজি মহোদয়। গেন্ডারিয়া রেল স্টেশন থেকে জুরাইন হয়ে আলীগঞ্জ দিয়ে ভায়াযডাক্ট-১ দিয়ে বুড়িগঙ্গা ধলেশ্বরী দিয়ে মাওয়া স্টেশনে যায় ট্রাকটি। সেখানে কিছুক্ষণ অবস্থান করে ভাঙ্গার উদ্দেশে রওনা দিয়েছি।

জামিউল রহমান বলেন, আমাদের ট্রায়াল পিরিয়ড সম্পূর্ণভাবে সার্থক হয়েছে। ট্রেন চলাচলের জন্য সম্পূর্ণ রেডি। কবে, উদ্বোধন হবে সেটা বলতে পারছি না। তবে, আগামী সোমবার রেলমন্ত্রী নিয়ে রেল ট্র্যাকে চড়ে ঘুরে দেখবেন।

Share.
Exit mobile version