নিজস্ব প্রতিবেদক।। বরিশালের বাবুগঞ্জ উপজেলার জাহাঙ্গীর নগর ইউপির চরমহিষা গ্রামে ভেকু দিয়ে খননের প্রতিবাদ এবং কোদাল দিয়ে খাল খননের দাবিতে এলাকাবাসীর সাথে  মতবিনিময় সভা  করেছেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম আর বাদল বিশ্বাস। 

তখন পচ্শিম ঠাকুর মল্লিক এলাকার লোকজন ও চরমহিষা  এলাকার কয়েকশত শ্রমজীবি মানুষ প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকালে উপজেলার জাহাঙ্গীর নগর  ইউপির ২ নং ওয়ার্ড আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে    ঘন্টাব্যাপী প্রতিবাদ সভায়   সংহতি জানিয়ে অংশগ্রহণ করেন এলাকার নারী-পুরুষসহ কৃষক, মজুর ও ছাত্র-জনতা।

তখন অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন জাহাঙ্গীর নগর ইউনিয়ন আওয়ামী লীগের  সহ সভাপতি শহিদুল ইসলাম নান্না আকন, সহ সভাপতি হাছেন হাওলাদার এবং ২নং ওয়ার্ড আওয়ামিলীগ সাধারণ সম্পাদক আলাউদ্দিন আহম্মেদ প্রমুখ।

গ্রামবাসী জানায়, পুরাতন খালটি পুনরায় খনন করা হলে কৃষকদের লাভ হবে। অন্যদিকে ভেকু দিয়ে খাল খনন করা হলে খালের পাড়ের মসজিদ, গাছপালা ও বসত বাড়ির ব্যাপক ক্ষতি হবে। এই খাল ভেকু নয় কোদাল দিয়ে খননের জোরালো দাবি জানান তারা। তারা চরমহিষা মিনাল ডাক্তারের বাড়ি থেকে পশ্চিম ঠাকুর মল্লিক প্রয়াত খলিল চেয়ারম্যান  বাড়ি পর্যন্ত খাল ভেকু দ্বারা খননের পরিকল্পনা প্রত্যাহার করে কোদাল দ্বারা খাল সংস্কারের দাবি জানান।

আওয়ামী লীগ নেতাদের উদ্যোগে, প্রতিবাদ সভায়  অংশ নেয়া সুজন  বলেন, প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান অধিক অর্থ লাভ করার জন্য কোদাল দ্বারা খাল খনন না করে ভেকু দিয়ে খাল খননে পরিকল্পনা করছে, আর ভেকু দ্বারা খননে ঠিকাদারী প্রতিষ্ঠান লাভবান হলেও আমরা সাধারন মানুষ ক্ষতিগ্রস্থ হবো এবং খালের পাড়ের বসত ঘর, গাছপালা, কবরস্থানসহ মসজিদের ব্যাপক ক্ষতি হবে।

এব্যাপারে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম আর বাদল বিশ্বাস  বলেন, পানির চাহিদা পুরন ও কৃষকদের সুুুুবিধার জন্য পুরনো খাল সংস্কার করা হচ্ছে। ভেকু দিয়ে খাল খনন করলে এলাকাবাসী ক্ষতিগ্রস্থ হবে। তিনি আরও বলেন,  খাল ভেকু দিয়ে খনন করলে এলাকাবাসীর বসত ঘর, গাছপালা, কবরস্থানসহ মসজিদের ব্যাপক ক্ষতি হবে। তাই ভেকু দ্বারা খাল খনন নয়, কোদাল দিয়ে খাল খননের জোরালো দাবি জানাচ্ছি সরকারি কতৃপক্ষের নিকট।

এর পূর্বে জাহাঙ্গীর নগর ইউপির বিভিন্ন এলাকার খাল ভেকু দিয়ে খনন করায় খালের পাশের রাস্তা ঢেবে গেছে ও ধ্বসে পড়ছে। ফলে মেইন সড়ক গুলো দিয়ে যানবাহন চলাচলে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে চালকদের।

Share.
Exit mobile version