রফিকুল ইসলাম রনি, বরিশাল  : দেশমাতৃকার টানে যে সৈনিক ৭১এর যুদ্ধে যাপিয়ে পড়েছিল এবং বীরশ্রেষ্ঠ ভূসিত সেই মহানায়ক ক্যাপটেন মহিউদ্দিন জাহাঙ্গীরের আজ জন্মদিন। তিনি বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার রহিমগঞ্জ গ্রামে ১৯৪৯ সালের ৭ মার্চ জন্মগ্রহন করেন।

তার পিতার নাম মোতালেব হাওলাদার তিনি ছিলেন কৃষক এবং মায়ের নাম সাফিয়া বেগম তিনি গৃহিনী ছিলেন। বীরশ্রেষ্ঠের দাদা রহিম হাওলাদার তিনি ছিলেন তখনকার সময়ের একজন প্রভাবশালী ব্যাক্তি। তার দাদার নাম অনুসারে গ্রামের নাম রাখা হয়ে ছিল রহিমগঞ্জ।

তিনি সাড়ে তিন বছর বয়সে জেলার মুলাদী উপজেলার পাতারচর গ্রামের মামা বাড়ি যান পিতার আর্থিক দৈন্যতার কারনে। বীরশ্রেষ্ঠ ক্যাপটেন মহিউদ্দিন জাহাঙ্গীর মামা বাড়ি থেকে তার শিক্ষাজীবনের সূচনা করে ছিলেন ১৯৫৩ সালে। ১৯৬৪ সালে তিনি বিজ্ঞান বিভাগে মুলাদী মাহমুদ জান পাইলট মাধ্যমিক বিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। ছাত্র হিসেবে মহিউদ্দিন জাহাঙ্গীর বেশ মেধাবি ছিলেন। তিন ১৯৬৬ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন বরিশাল বি.এম (ব্রজমোহন) কলেজ থেকে। মহিউদ্দিন জাহাঙ্গীর উচ্চ মাধ্যমিক পাসের পর বিমান বাহিনীতে যোগদানের চেষ্ঠা করেন কিন্তু তার চোখে সমস্যা থাকায় তিনি চাকরী নিতে ব্যর্থ হয়ে ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিভাগে অধ্যয়নরত অবস্থায় ১৯৬৭ সালে পাকিস্তানি মিলিটারি একাডেমীতে ক্যাডেট হিসেবে যোগদান করে ছিলেন তিনি। সর্বশেষে মাতৃভ’মির টানে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে বন্দিত্বের নাগপাশ ছিন্ন করে এসে মুক্তিযুদ্ধে যোগদান করেন মহিউদ্দিন। তিনি রাজশাহী জেলার চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত এলাকায় ৭নং সেক্টরে মুক্তি বাহিনীর অধিনায়ক হিসেবে যুদ্ধ করেছিলেন। বিজয়ের দুই দিন আগে ১৪ই ডিসেম্বর প্রত্যুষে রেহাইচরের মধ্য দিয়ে মহানন্দা নদী পার হওয়ার পর শত্রু পক্ষের সাথে তুমুল সংঘর্ষের এক পর্যায়ে শত্রু পক্ষের একটি গুলি জাহাঙ্গীরের কপাল ভেদ করে এবং সংগে সংগে মাটিতে লুটিয়ে পড়েন ও মূহুর্তে সব শেষ হয়ে যায়। শহীদ ক্যাপটেন মহিউদ্দিন জাহাঙ্গীরের মুত্যু দেহটি অসংখ্য মা, বোনের অশ্রুজলের সিক্তে ১৫ই ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জের ঐতিহাসিক সোনা মসজিদ প্রাঙ্গনে সমাহিত করা হয় এবং ক্যাপ্টেন জাহাঙ্গীরকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত করা হয়। জাতীর হৃদয়ে চীরকাল অক্ষয় হয়ে রবেন এদেশের সূর্যকীরণ শহীদ বীরশ্রেষ্ঠ ক্যাপটেন মহিউদ্দিন জাহাঙ্গীর এটাই প্রত্যাশা করেন তার পরিবারের সদস্যরা ও এলাকাবাসী।

তার জন্মবার্ষিকী উপলক্ষে বাবুগঞ্জ উপজেলার বিভিন্ন সংগঠনের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মোনাজাতের আয়োজন কর হয়েছে।

Share.
Exit mobile version