অনলাইন ডেস্ক।। বিশ্ববাজারে জ্বালানি তেলের দামের সাথে সমন্বয় করিয়ে দাম কমালো সরকার। এই সমন্বয়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনে ৭৫ পয়সা কমিয়েছে সরকার। সেই সঙ্গে পেট্রোল ও অকটেনের মূল্যও কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। তবে ৭৫ পয়সা কমলেও বাজারে লিটারপ্রতি ১ টাকা কমছে। ১০৯ টাকার ডিজেল এখন ১০৮ টাকা লিটার

বৃহস্পতিবার (৭ মার্চ) নতুন মূল্যের প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। নতুন দাম অনুযায়ী ডিজেল ও কেরোসিন প্রতি লিটর ১০৮ টাকা, পেট্রোল ১২২ টাকা ও অকটেনের দাম ১২৬ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামীকাল শুক্রবার থেকে নতুন দর কার্যকর হচ্ছে।

এর আগে ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ছিল ১০৯ টাকা। অকটেন ছিল ১৩০ টাকা এবং পেট্রোলের লিটার ছিল ১২৫ টাকা। প্রজ্ঞাপন অনুযায়ী প্রতি লিটার ডিজেল ও কেরোসিনে ৭৫ পয়সা, অকটেনে ৪ টাকা ও পেট্রোলে ৩ টাকা কমেছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) প্রকাশিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, জ্বালানি তেলের সর্বশেষ মূল্য সমন্বয় (২৯ আগস্ট, ২০২২) পরবর্তী সময়ে কোভিড মহামারি-উত্তর সরবরাহ সংকট, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনার প্রেক্ষিতে সমুদ্র পথে জ্বালানি পণ্যের প্রিমিয়াম, পরিবহণ ভাড়া, বীমা এবং ব্যাংক সুদের হারও ব্যাপক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। উল্লিখিত সময়ে শুধুমাত্র মার্কিন ডলারের বিপরীতে দেশীয় মুদ্রা অবমূল্যায়িত হয়েছে এবং বিশ্ববাজারে জ্বালানি তেলের (প্রধানত ডিজেল) এর মূল্যে অস্থিতিশীলতা বিরাজ করছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, প্রাইসিং গাইডলাইনের আলোকে ০৮ মার্চ, ২০২৪ তারিখে ডিজেল ও কেরোসিনের বিদ্যমান বিক্রয়মূল্য ১০৯ টাকা/লিটার হতে ৭৫ পয়সা হ্রাস করে ১০৮.২৫ টাকা/লি.  নির্ধারণ করা হয়েছে। এছাড়াও অকটেনের বিদ্যমান বিক্রয়মূল্য ১৩০ টাকা/লি. হতে ৪ টাকা হ্রাস করে ১২৬ টাকা/লি. এবং পেট্রোলের বিদ্যমান বিক্রয়মূল্য ১২৫ টাকা/লি. হতে ৩ টাকা হ্রাস করে ১২২ টাকা/লি.-এ পুনর্নির্ধারণের করা হয়েছে।

গাইডলাইন অনুসারে এখন থেকে প্রতি মাসেই জ্বালানি তেলের আমদানি/ ক্রয়মূল্যের আলোকে ভোক্তা পর্যায়ে বিক্রয়মূল্য সমন্বয় করা হবে।

উল্লেখ্য, দেশে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হলেও প্রতিবেশী দেশ ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯২.৭৬ রুপী বা ১৩৩.৫৭ টাকায় (১ রুপী= ১.৪৪ টাকা) এবং পেট্রোল ১০৬.০৩ রুপী বা ১৫২.৬৮ টাকায় বিক্রি হচ্ছে যা বাংলাদেশ থেকে যথাক্রমে প্রায় ২৪.৫৭ টাকা ও ২৭.৬৮ টাকা বেশী ।

Share.
Exit mobile version