বরিশাল অফিস:- বরিশাল শিক্ষাবোর্ডে শতভাগ পাশ করেছে এবারের জেএসসি পরীক্ষার ফলাফলে ৭৮৩ শিক্ষা প্রতিষ্ঠান। পাশাপাশি এ বোর্ডের আওতাধীন ৬ জেলার একটি বিদ্যালয়েও শতভাগ ফেল করার ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন।
তিনি (পরীক্ষা নিয়ন্ত্রক) প্রকাশিত পরিসংখ্যানের বরাত দিয়ে জানান, শতভাগ পাশ করার ৭৮৩টি বিদ্যালয়ের মধ্যে পটুয়াখালীতে ১৩২, বরগুনায় একশ’, বরিশালে ২১২, পিরোজপুরে ১০৮, ভোলায় ১৪৮ ও ঝালকাঠি জেলায় ৮৩টি বিদ্যালয় রয়েছে।
সূত্রমতে, ৫০ ভাগের ওপরে শতভাগের নীচে পাশ করেছে ৯২৫টি বিদ্যালয়। যারমধ্যে পটুয়াখালীতে ১৭৩, বরগুনায় ৮৭, বরিশালে ২৫০, পিরোজপুরে ১৬৫, ভোলায় ১৩৫ ও ঝালকাঠি জেলায় ১১৫টি বিদ্যালয় রয়েছে। এছাড়া ২০ ভাগের ওপরে ৫০ ভাগের নীচে পাশ করেছে মাত্র ছয়টি বিদ্যালয়। যারমধ্যে পিরোজপুরে পাঁচটি ও ভোলায় একটি বিদ্যালয় রয়েছে।
উল্লেখ্য, বরিশাল শিক্ষা বোর্ডে এবার জেএসসসিতে এক হাজার ৭১৪টি বিদ্যালয় থেকে এক লাখ হাজার ১৩ হাজার ৯৮৫ জন পরীক্ষার্থী ১৮১টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করেছিলো।

অপরদিকে বরিশাল জেলায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭ দশমিক ৮ ভাগ ও ইবতেদায়ীতে পাসের হার ৯৮ দশমিক ৫৪ ভাগ। ফলে গতবছরের থেকে প্রাথমিক ও ইবতেদায়ীতে বেড়েছে পাশের হার। পাশাপাশি বেড়েছে পাশের জিপিএ-৫ এর সংখ্যা। উর্ত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে প্রাথমিকে মোট জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ১৫৭ জন এবং ইবতেদায়ীতে মোট জিপিএ-৫ পেয়েছে ১৯১ জন শিক্ষার্থী। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আব্দুল লতিফ মজুমদার তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

Share.
Exit mobile version