বরিশাল অফিস:- শিক্ষার্থীদের কাছ থেকে সরকারীভাবে বিতরণকৃত বিনামূল্যের বই নিতে তিন থেকে সাতশ’ টাকা পর্যন্ত আদায় করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিদ্যালয়ের প্রধানশিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতি গরিব অসহায় শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তি ও সেশন চার্জের নামে এসব টাকা আদায় করেছেন। যে শিক্ষার্থীরা টাকা দিতে পারেননি তাদের বই দেয়া হয়নি। ফলে টাকার কারণে বই না পেয়ে খালি হাতে ফিরে গেে জেলার উজিরপুর ও গৌরনদী উপজেলার অনেক শিক্ষার্থী।

উজিরপুর উপজেলার জয়শ্রী-মুন্ডপাশা মাধ্যমিক বিদ্যালয়ের একাধিক অভিভাবক, শিক্ষার্থী ও স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, বছরের প্রথমদিনে বই উৎসবকে সামনে রেখে ওই বিদ্যালয়ের প্রধানশিক্ষক সেকেন্দার আলীর নিদের্শে বিভিন্ন সহকারী শিক্ষকরা প্রকাশ্যে ষষ্ট ও সপ্তম শ্রেনীর শিক্ষার্থীদের কাছ থেকে ৫০০ এবং অস্টম থেকে দশম শ্রেনীর শিক্ষার্থীদের কাছ থেকে ৭০০ টাকা নগদ আদায় করে ¯িøপের মাধ্যমে বই বিতরণ করেছেন। যারা টাকা দিতে পারেনি তারা বই না পেয়ে খালি হাতে বাড়িতে ফিরে গেছে।

অভিভাবকরা অভিযোগ করেন, গতবছর ওই স্কুলের প্রায় এক হাজার শিক্ষার্থীদের কাছ থেকে ক্রীড়া প্রতিযোগিতার ফি বাবদ জন প্রতি ৩০০টাকা করে আদায় করা হলেও কোন ক্রীড়া প্রতিযোগিতা হয়নি। গত ১ জানুয়ারি বুধবার নতুন বছরের প্রথমদিন সরকারীভাবে সারাদেশে বিনামূল্যে বই বিতরণ করা হলেও জয়শ্রী-মুন্ডপাশা মাধ্যমিক বিদ্যালয়ে তার ব্যতিক্রম ঘটনা ঘটেছে। স্কুল কর্তৃপক্ষ নিজেদের ইচ্ছা মতো বই দেয়ার নাম করে নগদ টাকা আদায় করেছে।

একইভাবে গৌরনদী উপজেলার চাঁদশী ঈশ্বর চন্দ্র মাধ্যমিক বিদ্যালয় ও গেরাকুল বেগম আখতারুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়েও বই বিতরণের সময় সেশন চার্জের নামে শিক্ষার্থীদের কাছ থেকে নগদ অর্থ আদায় করার অভিযোগ পাওয়া গেছে। যারা টাকা দিতে পারেনি তাদের বই দেয়া হয়নি বলেও শিক্ষার্থীরা অভিযোগ করেন।

এ ব্যাপারে উজিরপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ শহিদুল হক বলেন, বই দেয়ার সময় কোন টাকা বা সেশন চার্জ নেয়ার বিধান নেই। যদি কেউ নিয়ে থাকেন সে ব্যাপারে কোন ব্যক্তি লিখিত অভিযোগ দায়ের করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
জয়শ্রী-মুন্ডপাশা মাধ্যমিক বিদ্যালয়ের অভিযুক্ত প্রধানশিক্ষক মোঃ সেকেন্দার আলী সাংবাদিকদের কাছে বলেন, টাকা আদায় করা হয়েছে ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ নজরুল ইসলাম মাঝি নির্দেশ অনুযায়ী। তবে ৫০০ টাকার কমও যারা দিয়েছে তাদেরকেও বই দেয়া হয়েছে। এটা সেশন চার্জ যা আদায় করার নিয়ম রয়েছে।

Share.
Exit mobile version