বরিশাল অফিস:- বিভাগের ছয় জেলার ২০১৯ সালের হালনাগাদকৃত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। প্রকাশিত তালিকা অনুযায়ী বরিশাল বিভাগে ভোটার সংখ্যা বেড়েছে সাড়ে ছয় লক্ষাধিক। তবে মৃত্যুজনিত কারণে ভোটার সংখ্যা কমেছে প্রায় ৯০ হাজার। তবে ২০১৯ সালের হালনাগাদে দেশের তৃতীয় লীঙ্গের স্বীকৃতি পাওয়া হিজড়াদের ভোটার বাড়েনি। সদ্য প্রকাশিত খসড়া তালিকায় হিজড়া বা দ্বৈত ভোটারের পরিসংখ্যা খুঁজে পাওয়া যায়নি।

২৩ জানুয়ারি বৃহস্পতিবার দুপুরে বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বিভাগে মোট ভোটার বেড়েছে ছয় লাখ ৪৬ হাজার ৭৬৬ জন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা তিন লাখ ৫৮ হাজার ২৯৩ জন ও নারী ভোটার দুই লাখ ৮৮ হাজার ৫৭৩ জন।
জেলা হিসেবে বরিশাল জেলায় নতুন ভোটার বেড়েছে এক লাখ ৯৫ হাজার ৩৫৮ জন। যারমধ্যে পুরুষ এক লাখ ছয় হাজার ৬৩৩ ও নারী ভোটার ৮৮ হাজার ৭২৫ জন।

পটুয়াখালীতে এক লাখ ১৬ হাজার ২৯ জন। এরমধ্যে পুরুষ ৬৪ হাজার ৪৮৪ ও নারী ৫১ হাজার ৫৪৫ জন। ভোলায় এক লাখ ৩৫ হাজার ২০৩ জন। এরমধ্যে পুরুষ ৭৭ হাজার ১৩৭ ও নারী ৫৮ হাজার ৬৬ জন। বরগুনায় ভোটার বেড়েছে ৬৬ হাজার ৬৪২ জন। এরমধ্যে পুরুষ ৩৬ হাজার ৭৬২ ও নারী ২৯ হাজার ৮৮০ জন। পিরোজপুরে ৮৬ হাজার ৬৮১ জন। এরমধ্যে পুরুষ ৪৭ হাজার ১২৭ ও নারী ৩৯ হাজার ৫৫৪ জন। এছাড়া ঝালকাঠি জেলায় মোট নতুন ভোটার বেড়েছে ৪৬ হাজার ৮৫৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২৬ হাজার ৫০ ও নারী ভোটার বেড়েছে ২০ হাজার ৮০৩জন। মোট হিসেবে সর্বোচ্চ ভোটার সংখ্যা বেড়েছে বরিশাল জেলায়।
সূত্রমতে, এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় বরিশাল বিভাগে মোট ভোটার সংখ্যা ছিলো ৬২ লাখ ৩১ হাজার ১৯৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ছিলো ৩১ লাখ ৩৮ হাজার ৩৪৩ জন এবং নারী ভোটার ছিলো ৩০ লাখ ৯২ হাজার ৮৫৩ জন। এরমধ্যে থেকে বিভাগের ছয় জেলায় মৃত্যু জনিত কারনে ভোটার সংখ্যা কমেছে ৮৯ হাজার ৩৩৭ জন।

যারমধ্যে বরিশাল জেলায় ২৪ হাজার ৮৫৯ জন, পটুয়াখালীতে ১৭ হাজার ৫৯১ জন, ভোলায় ১৪ হাজার ৩৭৫ জন, বরগুনায় নয় হাজার ৬৫৯ জন, পিরোজপুরে ১৪ হাজার ১৮৪জন এবং ঝালকাঠি জেলায় আট হাজার ৬৬৯ ভোটার কমেছে। সে হিসেবে বরিশাল বিভাগে বর্তমানে মোট ভোটার সংখ্যা ৬৭ লাখ ৮৮ হাজার ৬২৫ জন।

জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা নুরুল আলম বলেন, প্রকাশিত খসড়া ভোটার তালিকা পরিবর্তন ও মোট ভোটার সংখ্যা আরও কিছু বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, নতুন করে হিজড়া ভোটার বাড়েনি। আবার হতে পারে নারী-পুরুষের তালিকায় হিজড়াদের নাম ঢুকে গেছে। তাছাড়া হালনাগাদে বরিশালে দ্বৈত ভোটারও পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত বছরের ২০ নভেম্বর ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শেষ হয়। পরবর্তী চলতি বছরের ২০ জানুয়ারি প্রকাশ করা হয় হালনাগাদকৃত ভোটার তালিকা। ২০০২ সালের ১ জানুয়ারির আগে যাদের জন্ম তাদেরকে এই খসড়া ভোটার তালিকায় অর্ন্তভূক্ত করা হয়েছে। আবার আগাম দুই বছরের তথ্য সংগ্রহ করা হয়েছে। যাদের বয়স ১৮ বছর হতে দুইবছর বাকি তাদেরও হালনাগাদে অন্তর্ভূক্ত করা হয়েছে।

Share.
Exit mobile version