বরিশাল অফিস:- জেলার একটি উপজেলা ব্যতিত নয়টি উপজেলায় ষষ্ট থেকে দশম শ্রেণীর ছয়শ’ ৯২টি মাধ্যমিক ও দাখিল শিক্ষা প্রতিষ্ঠানের দুই লাখ ৭০ হাজার ৫২০জন শিক্ষার্থী নিজ শিক্ষা প্রতিষ্ঠানে তাদের স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে প্রতিনিধি নির্বাচিত করার জন্য লাইনে দাঁড়িয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

শনিবার সকাল নয়টা থেকে একযোগে শুরু হয় নির্বাচন। দুপুর দুইটা পর্যন্ত চলা নির্বাচনে বরিশালের স্কুল এবং দাখিল মাদরাসার শিক্ষার্থীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে। মূলত স্কুলজীবন থেকেই শিক্ষার্থীদের মাঝে গণতন্ত্র চর্চার অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের আয়োজন করা হচ্ছে। এরমাধ্যমে শিক্ষার্থীরা স্কুলজীবন থেকে তাদের নেতৃত্ব বিকাশের সুযোগ পাচ্ছে। পাশাপাশি তাদের মাঝে জাগ্রত হচ্ছে মানবিক মূল্যবোধ। তবে শুরু থেকে অদ্যবর্ধি জেলার মধ্যে একমাত্র গৌরনদী উপজেলায় এ কার্যক্রম পরিচালিত হয়না। ওই উপজেলায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন না হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। জানা গেছে, সরকার দলীয় স্থানীয় প্রভাবশালী এক নেতা স্টুডেন্ট কেবিনেট নির্বাচন না করে তার পছন্দমতো কমিটি গঠণ করে দিচ্ছেন।

শনিবার সকালে নগরীর সরকারী বালিকা মাধ্যমিক বিদ্যালয়, সরকারী জিলা স্কুল, শহীদ আরজু মনি সরকারী মাধ্যমিক বিদ্যালয়সহ বেশ কয়েকটি স্কুলে গিয়ে দেখা গেছে, শিক্ষার্থীরা উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছে। প্রিজাইডিং অফিসার থেকে শুরু করে প্রার্থী এবং ভোটার সবাই ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থী। তারা যার যার দায়িত্বও সঠিকভাবে পালন করছে। প্রিজাইডিং অফিসাররা ব্যালট সরবরাহ করছে, প্রার্থীরা ভোটারদের উদ্বুদ্ধ করছে ভোট প্রদানে। ভোটাররাও লাইনে দাঁড়িয়ে নিজ নিজ ভোট ব্যালট বাক্সে ফেলছে।

শিক্ষার্থীরা জানায়, স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে অংশ নিতে পেরে তারা গর্বিত এবং আনন্দিত। বরিশাল সরকারী বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানশিক্ষক মাহবুবা হোসেন জানান, ভবিষ্যতে জনপ্রতিনিধি তৈরি এবং দেশ শাসনে অভ্যস্ত করার জন্য এই নির্বাচনের আয়োজন করছে সরকার। ভবিষ্যতেও এই ধারা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন তিনি। স্টুডেন্ট কেবিনেট নির্বাচন উপলক্ষে অনেক স্কুলে নির্বাচন অফিস থেকে নির্বাচনী বক্স সরবরাহ করা হয়েছে। স্টুডেন্ট প্রার্থীরা নিজ নিজ স্কুলে তাদের ছবি সংবলিত পোষ্টার দিয়ে ভোট কেন্দ্রগুলো সাজিয়েছে। যা দেখে মহে হচ্ছে এ যেন দেশের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

Share.
Exit mobile version